Shopping Cart

Call us  : +880 1911-303620

FREE SHIPPING ALL BD ONLY*

জামদানি বিষয়ে কিছু তথ্য

আমরা যারা জামদানি শাড়ি রেগুলার অনলাইন পেজ থেকে কিনে থাকি তাদের কিছু বিষয়ে অবশ্যই ধারণা থাকা প্রয়োজন। না হলে পরবর্তীতে ভুল বুঝাবুঝি হতে পারে।

১/ শাড়ির কোয়ালিটি মানে সুতার কাউন্ট সম্পর্কে একটা ভালো ধারণা। যেমন কাউন্ট যত বেশী শাড়ির মান ততো উন্নত। তবে এক্ষেত্রে কাউন্ট নিয়েও এখন খেলা চলছে। ৮০/৮৪ বলে অনেকেই বিক্রি করছেন যেগুলো আসলে ৪০ কাউন্ট এর বেশি না। অনকেই ১২০/২০০ কাউন্ট বলেও বিক্রি করছেন। এই জন্য আমরা অরিজিনাল কে অরিজিনাল আর মার্কেট হিসেবে মার্কেট কাউন্ট আলাদা আলাদা বলে থাকি।

২/ শাড়ির দাম সুতার কাউন্ট এবং নকশা এই দুইটার উপরেই নির্ভর করে হয়ে থাকে। নকশা যতো গর্জিয়াছ হবে দাম ততো বেশি হবে এটাই স্বাভাবিক।

৩/ একটা এএক্সক্লুসিভ শাড়ির দাম মিনিমাম কতো হবে সেটার একটা আইডিয়া থাকা চাই।

৪/ এক্সক্লুসিভ শাড়ির কোয়ালিটি এবং মিড রেঞ্জ শাড়ির কোয়ালিটি নিয়ে তুলনা করার আগে পার্থক্য বুঝতে হবে।

৫/ একটা ৫ হাজার টাকার শাড়ির নকশা ভিতরে কতটা হবে, ১০ হাজার,২০ হাজার এর টা কতটা হবে সেটার সম্পর্কে ধারনা থাকতে হবে।

৬/ শাড়ির গুড়ি মানে শাড়ির শুরুতে কতটা পরে কাজ শুরু হবে সেটা দামের উপরে নির্ভর করবে। আপনি যদি ১০-১৫ হাজার টাকার শাড়িতে ১.৫ হাত গুড়ি আশা করেন সেটা পাবেন না। কারণ ১.৫ হাত গুড়ি কেবল এক্সক্লুসিভ শাড়িতেই সম্ভব। তবে শাড়ির নকশা যদি হালকা হয় সেক্ষেত্রে তাতির সাথে কথা বলে নিলে তার বাজেটে সম্ভব হলে করে দিতে পারবে।

৭/ শাড়ি কেনার আগে আপনার যত ধরনের প্রশ্ন এবং জিজ্ঞাসা আছে সেটি জেনে নিতে হবে। কেনার পরে কোনোকিছু যেটা আগে উল্লেখ করা হয় নি সেটা বললে ক্রেতা এবং বিক্রেতা দুই জনের জন্যই সমস্যা সৃষ্টি করে।

৮/ কাষ্টমাইজ অর্ডার এর বেলায় অবশ্যই অবশ্যই কালার বিভিন্ন ডিভাইসে চেক করে স্যাম্পল দিয়ে অর্ডার করতে হবে। তবে এটা একটু মাথায় রাখতে হবে যে যেহেতু জামদানি পুরোটাই হাতের কাজ এবং সুতার কালার টাও হাতের আন্দাজে করা হয়ে থাকে তাই কালার কখনো কখনো ১৯/২০ হতে পারে যেটা গ্রহনযোগ্য। তবে অবশ্যই ১৮/২০ হলে তাতির অথবা যিনি অর্ডার নিয়েছেন তার দ্বায়িত্ব নিতে হবে।

৯/ অগ্রিম পেমেন্ট এর বেলায় অবশ্যই পেমেন্ট করে ক্রেতা থেকে কনফার্মেশন নিয়ে রাখবেন কতো টাকা পেমেন্ট করেছেন।

১০/ ইন্সটল মেন্ট এর বেলায় কিভাবে টাকা পেমেন্ট করবেন এবং প্রডাক্ট রিসিভ করবেন তা ভালো করে বুঝে নিবেন।

১১/ শাড়ি কিনে নেয়ার পরে শাড়ি হাতে পেয়ে অবশ্যই শাড়ি খুলে চেক করে নিবেন।যদিও ভালো বিক্রেতা কখনো ক্রেতাকে ঠকাবেন না। তারপরেও আপনার দ্বায়িত্ব চেক করে নেয়া। কোনো সমস্যা থাকলে জানাতে হবে।

সবাই অনলাইন থেকে নিশ্চিন্ত মনে জামদানি কিনুন।

ধন্যবাদ

জামদানি মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

× Need anyone to talk?